পর্ব – ১ বাংলাদেশসহ পৃথবীর অধিকাংশ দেশে হৃদরোগ একটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ রোগ হিসেবে বেশিরভাগ মানুষের কাছে পরিচিত।হৃদরোগ আমরা অনেকে অবহেলার চোখে দেখি এবং বাংলাদেশে অনেকেই (সাধারণ মানুষ,ওষুধ বিক্রেতা) এটিকে গ্যাস্ট্রিক এর সমস্যা বলে চালিয়ে দেয়।

হৃদরোগ বিষয়টি যেহেতু অনেক বড়ো একটি বিষয় , তাই আমি চেষ্টা করবো কয়েকটি পর্বে ভাগ করে বিষয়টি বুঝাতে। আজকে আমি মায়োকার্ডিয়াল ইনফার্কশন (MI) বা হার্ট অ্যাটাক নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করবো। মায়োকার্ডিয়াল ইনফার্কশন বা হার্ট অ্যাটাক বলতে হার্ট এর রক্ত নালিকাতে অক্সিজেন এর অভাব এবং রক্ত নালিকাতে রক্ত জমাট বেঁধে নালিকা বন্ধ হয়ে যাওয়া বুঝায়।

হার্ট অ্যাটাক ইসিজি এবং আরো কিছু পরীক্ষা দিয়ে ভাগ করা হয়। এখন কথা হচ্ছে হার্ট অ্যাটাক হচ্ছে আপনি কিভাবে বুঝবেন? *হার্ট অ্যাটাক হবার পূর্বে রোগীর মাঝে মাঝে বুকে চিন চিন ব্যাথা এবং বাম হাতে বগল সহ অসহনীয় ব্যাথা হতে পারে আবার সামান্য ব্যাথা হতে পারে,অধিকাংশ মানুষ এই সময়ে গ্যাস্ট্রিক এবং ব্যাথা কমানোর ওষুধ খেয়ে তা নিবারণের চেষ্টা করেন এবং বুকে ব্যাথাকে অবহেলা করেন।

হার্ট অ্যাটাক প্রধান প্রধান উপসর্গগুলো হচ্ছে –

১.বুকের মাঝখানে প্রচন্ড ব্যাথা(চাপানো, চিপে ধরা) এবং এই ব্যাথা থুতনী, ঘাড়,বাম হাত থেকে শুরু করে আঙুল পর্যন্ত ব্যাথা যাবে।

২.প্রচন্ড ঘাম দেখা দিবে।

৩.রোগী মনে করবে তার মৃত্যু হচ্ছে(প্রচন্ড চাপা ব্যাথার কারণে)

৪.বমি এবং বমিভাব হবে।

৫. ধীরে ধীরে শ্বাসকষ্ট দেখা দিবে।

৬. কার্ডিওজেনিক শক হতে পারে।

৭.রোগী ফ্যাকাশে হয়ে যাবে ধীরে ধীরে।

৮.ব্লাড প্রেশার কমে যাওয়া,প্রসাব এর পরিমাণ কমে যাওয়া।

৯.হাত,পা ঠাণ্ডা হয়ে যাওয়া।

করণীয়:

১.অপেক্ষা না করে দ্রুত রোগীকে হাসপাতালে নিয়ে যেতে হবে।

২.নিকটস্থ হাসপাতাল থাকলে সময় নষ্ট না করে সেখানেই নিতে হবে।

৩.হাসপাতালে নেবার পরে সবার আগে রোগীকে কিছু ওষুধ দেয়া হয় এবং ব্যাথা কমানোর ইনজেকশন দেয়া হয়। আজকে এই পর্যন্তই,পরবর্তী পর্বে হার্ট অ্যাটাক রোগীর ইমার্জেন্সী টেস্ট এবং চিকিৎসা নিয়ে বলবো।

ডা: মো: আতাউদ জাহান রেজাউল কার্ডিয়াক সার্জারি মেডিকেল অফিসার গ্রীন লাইফ হার্ট সেন্টার,গ্রীন লাইফ মেডিকেল কলেজ এবং হাসপাতাল,ঢাকা এমবিবিএস (ডি ইউ ) ডি. ও. সি(স্কিন & ভিডি) পিজিটি (মেডিসিন,ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল) সিসিডি (বারডেম)